জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে  স্নাতক প্রথম বর্ষের ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ।

বুধবার (১৮ মে) বেলা ১১ টায়  বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্টার ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিটি ইউনিটে গত বছরের চেয়ে আবেদন ফি বাড়ানো হয়েছে। এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফরমের মূল্য ৯০০ টাকা। ডি ইউনিটের ফরমের মূল্য ৬০০ টাকা করা হয়েছে। গত বছর ভর্তি আবেদন ছিলো এ, ব,  সি ৬০০ ও বাকি কয়েক ইউনিটে ৪০০ টাকা।

মানবন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আবু সাইদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দূর্ণীতি আমরা প্রতিবারই দেখতে পাই। এ বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইউনিট কমানো হলেও আবেদন ফি বাড়িয়ে দিয়ে তাদের ভর্তি বানিজ্য বহাল রেখেছে প্রশাসন। সাবেক ভিসির বাসায় বসে অনলাইন মিটিং-এ যোগদানের নামে ২ লক্ষ ৬৬ হাজার টাকা নিয়েছেন। এছাড়া গত একবছরের ভর্তি পরীক্ষা থেকে আয়ের ৮ কোটি টাকার হিসেব দিতে পারেনি পরীক্ষা কমিটি। এ থেকে স্পষ্ট ভর্তি পরীক্ষার বিশাল অনিয়ন উঠে আসে। এ বছর আরো বেশি লুটপাটের জন্য আবেদন ফি বৃদ্ধি করা হয়েছে।’

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান,’ এ বছর ভর্তি ফরমের মূল্য যে পরিমান বৃদ্ধি করা হয়েছে তা প্রশাসনের মুনাফা সুলভ লোভী  মানুষিকতার পরিচয়৷ বিশ্ববিদ্যালয় বর্তমানে ব্যবসা কেন্দ্রে পরিনত হয়েছে। প্রশাসনের কাছে দাবি তারা যেন এই ভর্তি ফর্মের মূল্য  কমিয়ে আনেন।”

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটি সূত্র জানায়, পূর্বে বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১০ টি ইউনিটে অনুষ্ঠিত হতো। এবার বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ ও ৩টি ইনস্টিটিউটের অধীনে  ৫ টি ইউনিটে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি দেওয়া হয়।